Home জাতীয় ব্যবসায় প্রতিযোগিতা বিরোধী কর্মকাণ্ড প্রতিরোধে প্রতিযোগিতা আইন, ২০১২ কার্যকর হয়েছে

ব্যবসায় প্রতিযোগিতা বিরোধী কর্মকাণ্ড প্রতিরোধে প্রতিযোগিতা আইন, ২০১২ কার্যকর হয়েছে

118
0
Bangladesh_competition_commission
Bangladesh_competition_commission


বাংলাদেশে ২০১২ সালে প্রতিযোগিতা আইন প্রণয়ন করা হয়। ব্যবসা-বাণিজ্যে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ব্যবসায়িক প্রতিষ্ঠান কর্তৃক ষড়যন্ত্রমূলক যোগসাজশ (Collusion) নিয়ন্ত্রণ, কর্তৃত্বময় অবস্থানের (Dominant Position) অপব্যবহারে রোধ, জোটবদ্ধতা (Acquisition, Merger) যা দেশের মধ্যে প্রতিযোগিতামূলক কর্মকান্ডকে নিয়ন্ত্রণ বা প্রতিরোধ করে, এ সকল কর্মকাণ্ডকে নির্মূল করার জন্য প্রতিযোগিতা আইন তৈরী করা হয়েছে। আইনটিতে মোট ৪৬টি ধারা রয়েছে।

এই আইনটি প্রণয়নের পূর্বে বাংলাদেশে Monopolies and Restrictive Trade Practices (Control and Prevention) Ordinance, 1970 বলবৎ ছিল।প্রতিযোগিতা আইন, ২০১২ এর মাধ্যমে উক্ত আইনটি রহিত করা হয়েছে। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ।

২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বিশ্বের দেশের সারিতে পৌঁছানোর লক্ষ্যে দেশের ব্যবসা-বাণিজ্যে অসম প্রতিযোগিতা হ্রাস করে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জন প্রয়োজন। প্রতিযোগিতামূলক মূল্যে সাধারণ মানুষের পণ্য ও সেবা প্রাপ্তি নিশ্চিতকরণ এবং পণ্যে সর্বোচ্চ উপযোগ পাওয়ার পাশাপাশি উৎপাদনে উদ্ভাবন (Innovation) আনয়নের জন্য বাজারে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ সৃষ্টি করা অপরিহার্য। প্রতিযোগিতা কমিশনের লক্ষ্য হচ্ছে অর্থনীতিতে টেকসই প্রতিযোগিতা সৃষ্টির মাধ্যমে বাজারে সমতা আনয়ন, ভোক্তাদের স্বার্থরক্ষা এবং বাজারে Best Practice নিশ্চিতকরণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here